Success stories from failure-Motivational story in Bangla

 

failure story in bengali

Motivational story(Bangla)//Motivation in Bengali/Sofolotar golpo Bangla/failure story in bengali

Success stories from failure-ব‍্যর্থতা থেকে সফলতার গল্প 


আজ আমি আপনাদের এমন একটি গল্প শুনাবো যা শোনার পর আপনাদের জীবন পাল্টাতে সাহায্য করবে।কিভাবে ব্যর্থতা থেকে সফলতা অর্জন করতে  হয় সেই গল্পই শোনাবো আজ।

Motivational story(Bangla)

একটি রেল স্টেশনে এক ভিখারি থাকতো।তার প্রতিদিনের কাজ ছিল ট্রেনে ট্রেনে ভিক্ষা করে বেড়ানো। এক স্টেশন থেকে অন্য স্টেশন আবার সেখান থেকে ফেরত আসা। কোনদিন ভালোই ভিক্ষা পেত তো আবার কোনদিন ভিক্ষা'ই পেত না। এই নিয়ে তার দিব্যিই  চলছিল।একদিন ভিক্ষা করতে করতে দেখল ট্রেনের একটি কামরায় স্যুট বুট পড়া এক ভদ্রলোক ভ্রমন করছেন।ভিক্ষুক ভাবলো ভদ্রলোক একজন বড়োলোক ব্যবসায়ী,তার কাছে গেলে হয়তো সে তাকে  অনেক পয়সা দেবে। তাই সে তার কাছে ভিক্ষা করতে গেল।


 কিন্তু অনেকক্ষণ ধরে চাওয়ার পরও ভদ্রলোক কিছুই দিলেন না বরং বিরক্ত হয়ে বললেন, যখন তুমি দেখছো আমি কিছুই দিতে চাইছি না তখন তুমি কেন বিরক্ত করছো?আর দ্বিতীয় কথা তুমি আমাকে কী দেবে? ধরো আমি তোমাকে পয়সা দিলাম কিন্তু তুমি সেই পয়সার বিনিময়ে আমায় কি দেবে?তখন ভিখারি বললো, আমার কাছে তো আপনাকে দেওয়ার মত কিছুই নেই বাবু, আমি তো ভিক্ষা করে খাই আর আপনাকে দেওয়ার মত আমার সামর্থ্যই বা কি আছে?তখন সেই ভদ্রলোক বললো,যখন কিছু দিতে পারবে না তখন চাওয়াও বন্ধ করে দাও।তারপর ভদ্রলোক পরের স্টেশনে নেমে গেলেন।


ভিখারীও স্টেশনের বাইরে এলো  এবং ভাবতে লাগলো সত্যিই তো আমি কি দিতে পারি?সে মাথা চুলকিয়ে  চারিদিকে তাকাতে থাকে আর ভাবতে থাকে। এরপর তার চোখ যায় মাটিতে ফুটে থাকা ছোট ছোট ফুল গাছের দিকে। সে ভাবলো এবার যেই তাকে ভিক্ষা দিক না কেন তাকে সেই ফুল দেবে। তাই পরের দিন থেকে সবাইকে ফুল দেওয়া শুরু করল কেউ তাকে ভিক্ষা দিলে সে তাকে ফুল উপহার দিয়ে থাকে।

Motivational story(Bangla)

এই দেখে মানুষেরও ভাল লাগছিলো যে,এই প্রথমবার  কোন ভিক্ষুককে ভিক্ষা দিলে তার বিনিময়ে সে ফুল উপহার দেয়।এভাবে কিছুদিন চলে গেলো |তারপর একদিন ভিখারির সঙ্গে আবার দেখা হল সেই স্যুটেড-বুটেড ভদ্রলোকের সঙ্গে। ভিখারি ভদ্রলোককে গিয়ে বলল "বাবুজি এবারে আপনাকে দেওয়ার মতো আমার কাছে কিছু আছে,এবার আমাকে ভিক্ষা দিলে আমি আপনাকে কিছু দিবো"। ভদ্রলোক বিশ্বাস করে তাকে কিছু পয়সা দিলো। ভিখারি তার ব্যাগ থেকে একটি ফুল বের করে ভদ্রলোকটিকে  উপহার দিলেন।


ভদ্রলোক ভীষণ খুশি হল এবং তাকে বললেন এবার তুমি ব্যবসা করা শিখে গেছো। তুমি বুঝে গেছো লেনদেন কাকে বলে। এরপর আরও বললেন ,জীবনে যদি তুমি কিছু না দিতে পারো তো তোমার নেওয়ার  কোনো অধিকারই নেই।এই বলে ভদ্রলোক নেমে চলে গেলেন।এবারে ভিখারির মাথায় সেই কথাটি ঘুরপাক খেতে লাগল।সে ভাবল,এর মধ্যে কিছু রহস্য তো অবশ্যই আছে।সেই স্টেশন থেকে নেমে চিৎকার করতে থাকে এবং বলতে থাকে আজ থেকে আমি আর ভিখারি নই,আমি ব্যবসায়ী। আমিও হতে পারি একজন ব্যবসায়ী,আমিও প্রচুর অর্থ উপার্জন করে দেখাবো।

Motivational story(Bangla)

সেই একই কথা বারবার চিৎকার  করে বলতে লাগল।স্টেশনে যাত্রীরা  ভাবলো সে বুঝি পাগল হয়ে গেছে।এরপর থেকে ভিখারিকে আর স্টেশনে ভিক্ষা করতে দেখা যায় না।বছরখানেক পর ওই স্যুটেড-বুটেড ব্যবসায়ীর পাশে গিয়ে আরেক স্যুটেড-বুটেড লোক এসে দাঁড়ালো  এবং তাকে জিজ্ঞেস করলেন ,স্যার আমাকে চিনতে পারছেন?আজ আপনার সাথে আমার তৃতীয় বার দেখা হলো ।ভদ্রলোক বললেন,না আপনি মনে হয় ভুল করছেন,আমার মনে হচ্ছে আমাদের এই  প্রথমবার দেখা হলো ।


এইবারে পরের ভদ্রলোক বললেন , না আগে আপনার সাথে আমার দুইবার দেখা হয়েছে।আমি সেই ভিখারি যাকে আপনি প্রথমবার শিখিয়ে দিলেন যে,লেনদেন কাকে বলে আর দ্বিতীয়বার শিখিয়েছিলেন যদি আমি আমার চিন্তাধারা বড় করতে পারি তো আপনার মত হতে পারি।দেখুন আজ আমি আপনার মত হয়ে গেছি।প্রথমে আমি ফুল তুলে দিতে শুরু করি,তারপর ফুল কিনতে শুরু করি আর আজ আমার ফুলের অনেক বড় ব্যবসা।


এই ছোট গল্পটি  আমাদের অনেক কিছু শিখিয়ে দিতে পারে। আপনি যদি কোন কাজে নিজের প্রচেষ্টা না দিতে পারেন,নিজের অন্তর থেকে যদি উৎসাহ না যোগাতে পারেন ততক্ষণ আপনি কোন কাজে ভালো রেজাল্টের আশা করতে পারবেন না।সেলফ মোটিভেট থাকা খুবই দরকার।প্রতিটি সফলতার পেছনে একটি ব্যর্থতার গল্প থাকে,তা না হলে সফল হয় যায় না। আমরা জীবনভর ভাবতে থাকি যে আমাদের জীবনটা হয়তো এতোটুকুই।নিজের চাদরটা বড় করে বিছান যেন আরাম করে পা ছড়িয়ে বসতে পারেন,কারণ জিতবে তারাই যারা কিছু করে দেখাবে।

Motivational story(Bangla)

যেদিন আপনি আপনার চিন্তাধারা বড় করতে পারবেন, সেদিন বড় বড় সফল মানুষদের চিন্তায় আপনিও  আসতে শুরু করবেন।আপনি নিজেও একদিন বড় সফল ব্যক্তি হয়ে যাবেন।সেদিন আপনার সফলতার গল্পও মানুষ জানবে।জীবনে ব্যর্থ হওয়ার পর বিশ্বাস আর আশা হারাতে নেই।ব্যর্থতার থেকেই একদিন সফলতার বীজ বপন হবে।তো এই ছিল  আমার ক্ষুদ্র প্রচেষ্টা। ভালো লাগলে প্রিয় বন্ধুদের সাথে শেয়ার করবেন ও কমেন্ট করে জানাবেন কেমন লাগলো।


আরো পড়ুন: 






Post a Comment

0 Comments