Eagle's 6 principles will make you successful in life bangla

 

eagle bangla

Eagle's 6 principles will make you successful in life/ঈগলের ৬টি নীতি আপনাকে জীবনে সফল করবে


সৃষ্টিকর্তা মানুষকে এমন করে সৃষ্টি করেছেন যেন মানুষ প্রকৃতি থেকে শেখার জন্য খুঁজে পায় অসংখ্য উৎস।সৃষ্টির সেরা জীব হিসেবে মানুষ দাবিদার হলেও পশু পাখিদের কাছ থেকেও অনেক কিছু শেখার আছে।ঈগল হোক কিংবা বিড়াল সৃষ্টির  প্রতিটি প্রাণী আমাদের শিক্ষা দেয়, জীবনকে নতুন করে চেনায় জানায়।ঝরে পড়তে থাকে পাতা থেকে শুরু করে সবচেয়ে উঁচুতে থাকা পাখিও যোগ করতে পারে আমাদের জীবনে ভিন্ন ভিন্ন মাত্রা।

The Creator created man in such a way that man finds innumerable resources to learn from nature. Although man claims to be the best creature of creation, there is much to be learned from animals and birds. Falling from the leaves to the highest birds can add different dimensions to our lives.


নেতৃত্ব থেকে শুরু করে মিতব্যয়িতা, পারিবারিক বন্ধন ইত্যাদি অনেক কিছুই আমরা তাদের দৈনন্দিন কার্যক্রম দেখে শিখতে পারি।ঈগল পাখি ৭০ বছর বেঁচে থাকে।আর তার ৭০ বছরের জীবন থেকে আমরাও কিছু মূল্যবান নীতি আমাদের  নিজেদের সাথে মিলিয়ে নিতে পারি।শক্তিশালী , দক্ষ ও  শিকারি পাখি ঈগল নিজের জীবনে মেনে চলে ছয়টি মূলনীতি যা মানুষ হিসাবে আমাদের অত্যন্ত শিক্ষনীয়।

From leadership to frugality, family ties, etc., we can learn a lot by watching their daily activities.Eagle lives for 70 years. And from his 70 years of life, we can also incorporate some valuable principles with ourselves. Powerful, efficient and bird of prey eagle adheres to six principles in his life which are very instructive to us as human beings.

নীতি এক /Principle one

ঈগল সবসময় জীবিত প্রাণীকে খাবার  হিসাবে গ্রহণ করে।কখনোই কোন মৃত জিনিস তারা ভক্ষণ করে না। এখান থেকে শিক্ষা হলো প্রতিদিন  নতুন শক্তির চাহিদায় ঈগল কখনোই মৃত কিছু না খেয়ে বরং জীবন্ত ও নতুন কোন শিকারের  পেছনে ছোটে।ঠিক তেমনিভাবে  গতিশীল এই পৃথিবীতে নিজেকে এগিয়ে রাখার জন্য নিজেকে সর্বদা নতুন সব তথ্য দিয়ে আপডেট রাখতে হবে।

Eagles always eat living creatures. They never eat any dead thing. The lesson from this is that every day the eagle, in need of new energy, never eats anything dead, but chases after a living and new prey. In the same way, in order to keep yourself ahead in this dynamic world, you have to keep yourself updated with all the new information.


প্রতি সেকেন্ডে বদলে যাচ্ছে অনেক কিছু।তাই সার্বক্ষণিক আমাদেরকে জানতে হবে সর্বশেষ তথ্য ও খবর। জীবনের লক্ষ্য আরো স্পষ্ট করার জন্য এসব নতুন তথ্য ও খবর  শক্তির যোগান দেয়।তাছাড়া আশেপাশের মানুষ বাসি খাবারের মত ।তারা সর্বদায় এমন সব কথাই বলে যা আমাদের নিরুৎসাহিত করে।তাই আপনাদেরকে কোন কিছুতে কান না দিয়ে ঈগলের মত এগিয়ে যেতে হবে।

A lot is changing every second. So all the time we need to know the latest information and news. This new information and news provide energy to make the purpose of life clearer. Besides, the people around are like stale food. They always say things that discourage us. So you have to go ahead like an eagle without listening to anything.


নীতি দুই /Principle two

ঈগলের দৃষ্টিশক্তি খুবই তীক্ষ্ণ।যে কিনা আকাশের অনেক উঁচুতে উড়া সত্ত্বেও পাঁচ কিলোমিটার পর্যন্ত সবকিছু একদম স্পষ্ট দেখতে পায় । কিন্তু ঈগল তার লক্ষ্য স্থির রাখে শিকারের দিকে।যত বাধাঁই আসুক না কেন সেটিকে সে না পাওয়া পর্যন্ত কোনক্রমেই  তার চোখ সরায় না।এখান থেকে প্রাপ্ত শিক্ষা হলো নিজের লক্ষ্য ঠিক রাখুন। আমাদেরও উচিত সকল বিষয়ে জ্ঞান রাখা  কিন্তু লক্ষ্যটিও যেন অটল  থাকে সে বিষয়ে খেয়াল রাখতে হবে।

The eagle's eyesight is very sharp. Even though it flies high in the sky, it can see everything up to five kilometers very clearly. But the eagle keeps its aim fixed on the prey. No matter how many obstacles it encounters, it does not move its eyes till it finds it. The lesson learned from this is to keep your aim straight. We should also have knowledge of all things but also keep in mind that the goal should be firm.


পরিবর্তনশীল পৃথিবীতে সব বিষয় সবসময় নখদর্পণে রাখতে হবে। কিন্তু লক্ষ্যে পৌঁছানোর জন্য যেকোনো একটি রাস্তার দিকে ফোকাস  রাখতে হবে।তবেই আপনি নিজের লক্ষ্যে পৌঁছাতে পারবেন। ঈগল যখন নিজের শিকারের পেছনে টার্গেট করে তখন যতক্ষণ না তাকে ধরতে পারছে তার পিছু ছাড়ে না।তাই আপনাদেরও  ফোকাস ঠিক রাখতে হবে লক্ষ্যে পৌঁছানোর।যতই বাঁধা  আসুক না কেন আপনার টার্গেটে পৌঁছানোই হবে আপনার আসল উদ্দেশ্য।

In a changing world, things must always be at your fingertips. But to reach the goal, you have to focus on any one road. Only then you can reach your goal. When the eagle targets its prey, he does not leave him until he can catch him. So you also have to keep the focus right to reach the goal.No matter how tied your goal is to reach your target.

নীতি তিন /Principle three

ঈগল পাখি আকাশের অনেক উঁচুতে উড়তে পারে ।এত উঁচুতে উড়ে যে অন্য পাখিরা তা  করতে পারে না।তাই যেসব পাখি ঈগলের মত উঁচুতে উঠতে পারে না ঈগল  তাদের সাথে দল  বাঁধে না। এখান থেকে প্রাপ্ত শিক্ষা হলো প্রতিপত্তি ও বন্ধুলাভ।আমাদেরও উচিত এমন প্রতিযোগী বেছে নেওয়া যাদের সাথে স্বপ্ন এবং ও দৃষ্টিভঙ্গীর মিল রয়েছে।বন্ধুত্ব করতে হবে এমন সব মানসিকতার মানুষদের সাথে এবং এড়িয়ে চলতে হবে সেসব কাক ও চড়ুইদের যাদের সাথে আপনার জীবনের লক্ষ্যের আকাশ-পাতাল পার্থক্য রয়েছে।


 নীতি চার /Principle four

সবচেয়ে মজার আর এক্সসাইটিং(Exciting) নীতি  হলো ঝড় আসলে ঈগলপাখি তা এড়িয়ে যায় না বরং ঝড়ের বেগকে কাজে লাগিয়ে আরো উঁচুতে উড়ে যায় ।অন্যান্য পাখিদের মতো লুকিয়ে থাকে না।এখান থেকে প্রাপ্ত শিক্ষা হলো মনের শক্তির  উপর ভরসা করা এবং ভয় না পেয়ে এগিয়ে যাওয়া ।জীবনের প্রতিটি চ্যালেঞ্জকে সুযোগ হিসেবে দেখতে হবে ।আমাদের জীবনে ঝড় আসবে কিন্তু সেটাকে এড়িয়ে না চলে মোকাবেলা করতে হবে ।চ্যালেঞ্জকে নিয়েই এগিয়ে চলতে হবে বহুদূর। এই বিষয়ে আপনি সাহায্য  নিতে পারেন এই বইটির "দ্যা পাওয়ার অব ইউর সাবকনশাস মাইন্ড "The power of your subconscious mind।


নীতি পাঁচ /Principle five

৪০ বছর পর ঈগলপাখি কিছুটা দুর্বল হয়ে পড়ে। তার ঠোঁট,ডানা,থাবা আর সবকিছু কর্মক্ষমতা হারিয়ে ফেলতে থাকে। এই  সময় অনেক ঈগলপাখি নিজের অহমিকা বিসর্জন দিয়ে দুটি পথ বেছে নেয়।একটি হলো আত্মহত্যা আরেকটি হলো শকুনের মতো মৃতদেহ খাওয়া। কিন্তু আরেক শ্রেণীর ঈগল ব্যস্ত থাকে নিজেকে পুনঃস্থাপিত করার ।সব কিছু থেকে নিজেকে সরিয়ে নিয়ে ভালো সময়ের অপেক্ষা করে।নিজের  ঠোঁট,ডানা,থাবা আর সবকিছু  পাথরের আঘাতে ভেঙ্গে ফেলে।অপেক্ষা করে নতুন অঙ্গ-প্রত্যঙ্গের। এখান থেকে প্রাপ্ত শিক্ষা হলো হতাশ হবেন না আমাদেরও উচিত বিপদের সময় অথবা খারাপ সময়ে মাথা ঠান্ডা রেখে ভালো সময়ের জন্য অপেক্ষা করা।ভেঙে না পড়া,নিজের আত্মসম্মানকে বিসর্জন না  দিয়ে মোকাবেলা করতে হবে দুঃসময় কে অতিক্রম করার।


নীতি ছয় /Principle six

একটি মেল ও ফিমেল, ঈগল যদি কখনো বন্ধু হতে চায় মহিলা ঈগলটি প্রথমে  পুরুষ  ঈগলটির কমিটমেন্টয়ের পরীক্ষা নিয়ে নেয়। এই পরীক্ষা একটি মজার খেলার মাধ্যমে হয়। সাক্ষাত হওয়ার পর  মহিলা ঈগলটি  মাটিতে নেমে এসে একটি গাছের ডাল  তুলে নিয়ে আকাশের অনেক উঁচুতে উড়ে যায়। সেই মহিলা  ঈগলের পিছন পিছন পুরুষ ঈগলটি ও আকাশে উড়ে যায়। একটি নির্দিষ্ট উচ্চতায়  যাওয়ার পর ঐ গাছের ডালটি নিচে ফেলে দেয়। তার পিছু নেওয়া পুরুষ ঈগলটি তা দেখে ঐ ডালটি  ধরার জন্য দ্রুত নিচের দিকে যায় ।ডালটি সে মহিলা ঈগলের(Female eagle) কাছে ফিরিয়ে আনে।এই ঘটনা অনেকবার হতে থাকে। তারপর দুজনের বন্ধুত্ব হতে পারে। 


এখান থেকে শিক্ষা ব্যক্তিগত জীবন হোক  অথবা  পেশাগত জীবনে কারো সাথে চুক্তিতে বা সম্পর্কে আবদ্ধ হওয়ার আগে তার কমিটমেন্ট যাচাই করে নেওয়া উচিত।এমন কারো সাথে কাজে যোগ দিতে হবে যে  কাজের প্রতি প্রতিজ্ঞাবদ্ধ ও মনোযোগী।যে কোনো কিছু গ্রহণ করার আগে অবশ্যই  পরক করে নিবেন বা যাচাই করে নিবেন।না হলে ভবিষ্যতে ঠকতে হতে পারে। ঈগল (Eagle) আমাদের এই শিক্ষাই কত সুন্দর করেই'না দিয়েছে। 

Learning from here, whether it is personal life or professional life, before committing to a contract or relationship with someone, his commitment should be verified. You have to join the work with someone who is committed and attentive to the work. Before accepting anything, you must check or verify it. Otherwise, you may have to cheat in the future. The Eagle has taught us this lesson.

Post a Comment

1 Comments

Please don't enter any spam links in the comment box.