7 super Money saving tips bangla-7 Best money tips in bangla

best money tips
Money-saving tips Bangla
টাকা জমানোর উপায়/Money saving tips bangla
Money management/money-saving tips for bachelor
7 ways to save money

ছোট বেলা থেকে এই কথা আমরা শুনে আসছি টাকা জমাও ,পয়সা জমাও আর বুঝে শুনে  খরচ করো।কিন্তু আমাদের ছোটবেলায় এমন কোনো অভ্যাস শিখানো হয়না যার ফলে বড় হওয়ার পর টাকা জমানো আমাদের কাছে কঠিন হয়ে দাঁড়ায়।


একটি কথা আছে, "saving is harder than earning"(সেভিং ইজ হার্ডার দেন আর্নিং)।ইনকাম করা যতটা কঠিন তার চেয়ে বেশি কঠিন টাকা জমানো। এটা আমরা সবাই জানি যে , যত আপনি আয় করবেন তার সমানুপাতিক ব্যয় করবেন।এটা স্বাভাবিক ব্যাপার,এই নিয়ে ভয় পাওয়ার কিছু নেই।এসবের মাঝেও আপনার কষ্টের টাকা সেভ করতে পারবেন। 


এই বিষয় নিয়েই আমার আজকের পোস্ট। তাহলে চলুন জেনে নিই কিভাবে আপনি কিছু স্মার্ট  টিপস এপ্লাই করে আরো বেশি টাকা জমাতে সক্ষম হবেন । 


Save money live better

প্রথম সেভিং টিপস 

Apply 50-30 Rules.

আপনি আপনার সমস্ত ইনকামের 50%  ব্যয় করবেন আপনার যে বেসিক প্রয়োজন তার উপরে এবং 30% ব্যয় করবেন আপনার ওয়ান্টসের  উপর অর্থাৎ আপনি যা  যা চান অর্থাৎ যেগুলো আপনার দরকার  সেগুলো আপনি করবেন এবং বাকি ২০ শতাংশ টাকা আপনি কিন্তু জমানোর খাতায়  রাখবেন অর্থাৎ সেভিংসের জন্য ব্যয় করবেন।


Motivation in bengali

দ্বিতীয় সেভিং টিপস 

Spend money after saving.

এই যে আপনি ২০ শতাংশ টাকা জমানোর কথা ভাবছেন বা জমানোর চেষ্টা করবেন সেটা কিন্তু আপনি অবশ্যই আগে করবেন অর্থাৎ আপনার স্যালারি যদি ১০,০০০ টাকা হয় আপনি কিন্তু তার ২০% অর্থাৎ ২,০০০ টাকা আপনি আগে সরিয়ে রাখবেন অর্থাৎ আগে জমাবেন তারপরে বাকি ৮,০০০ টাকা খরচ করার চেষ্টা করবেন। 


তৃতীয় সেভিং টিপস 

Start Autosaving.

অনেকের হাতে টাকা সবসময় থাকে না।হয়তো আপনি ২,০০০ টাকা সরিয়ে রেখে দিলেন ভাবলেন  কিছুদিন পর  ব্যাংকে গিয়ে  রেখে আসবেন বা কোথাও গিয়ে রেখে আসবেন যেখানে আপনি  জমাবেন। কিন্তু কয়েকদিন পর দেখা গেলো সেখান থেকে টাকা তুলে নিচ্ছেন বা টাকা খরচ হয়ে যাচ্ছে ।


এই জন্য আপনাকে অটোসেইভ করতে হবে অর্থাৎ আপনার স্যালারি একাউন্টে  যখনই টাকা ঢুকছে বা আপনি যখনই টাকা পাচ্ছেন তখন যেন ডাইরেক্ট আপনার একাউন্ট থেকে সেভিংস একাউন্টে টাকা কেটে নেওয়া হয়।আপনিএই টাইপের কোনো সেভিংস স্কীম অবশ্যই চালু রাখবেন। 

এতে করে আপনার টাকা হাত ছাড়া হওয়ার ভয় থাকবে না অন্যদিকে নিরাপদে একাউন্টয়ে জমাও হবে। 


চতুর্থ সেভিং টিপস 

24 Hours Rule.

অনেক সময় আমাদের অনেক জিনিসের দরকার থাকে না কিন্তু আমরা সেগুলো আবেগের বশে কিনে ফেলি।যেমন ধরুন একজন ব্যক্তির অনেক জামাকাপড় রয়েছে তাও সে একটা নতুন জামা দেখলো কোনো অনলাইন অ্যাপ  যেমন  Amazon,Ali baba বা  ফ্লিপকার্টে।দেখে তার পছন্দ হয়ে গেলো এবং আবেগের বসে সে জামাটা কিনে ফেললো ।


 এমন করলে কিন্তু আপনাদের টাকা সেখানে নষ্ট হচ্ছে ।আমি আপনাদেরকে বলবো 24 Hours Rule সেখানে অ্যাপ্লাই করতে অর্থাৎ কোনো জিনিস যদি আপনার প্রয়োজনীয় জিনিস না হয়ে থাকে কিন্তু আপনার খুব কিনতে ইচ্ছা করছে তার জন্য আপনি ২৪ ঘন্টা ব্যয় করুন অর্থাৎ আপনি আপনার উইশ লিস্টে জিনিসটা রাখতে পারেন বা কার্ট-এ রাখতে পারেন।


দেখুন যে ২৪ ঘন্টা পরে কি রকম অনুভূতি আসছে । অর্থাৎ  চব্বিশ ঘন্টা পর যদি আপনি মনে করেন যে জিনিস দরকার তাহলে নিঃসন্দেহে সেটি কিনে ফেলুন। আর যদি মনে হয় এতোটাও প্রয়োজন নেই তবে কেনার দরকার নেই।

Motivation in bengali/Best saving techniques in bangla

পঞ্চম সেভিং টিপস 

Start Short Term Savings Scheme.


অর্থাৎ অল্প সময়ের জন্য টাকা জমান মানে বিভিন্ন রেকারিং ডিপোজিট,বিভিন্ন ছোট খাটো ডিপোজিট স্কিম আছে যেগুলো দুই থেকে তিন বছরেও করা যায় সেই টাইপের স্কিম  আপনারা করতে পারেন। এই স্কিম  এপ্লাই করতে পারেন যাতে করে আপনি দেখবেন যে টাকাগুলো কত তাড়াতাড়ি আপনার কাছে আসছে।


শটটার্ম যে সেভিংস স্কিমগুলো আছে  সেটা কিন্তু আমাদের ধৈর্যের পরীক্ষা নেয় না অর্থাৎ আমাদের অনেকদিন ধরে কিন্তু অপেক্ষা করতে হবে না আমাদের জমানো টাকা তোলার জন্য। 

Best money tips in bangla

সিক্সথ সেভিং টিপস 

Watch your savings grow.

আপনাকে কিন্তু অবশ্যই দেখতে হবে কিভাবে আপনি টাকা জমাচ্ছেন অর্থাৎ আপনি কখনো কোন কাজ যখন করছেন,তখন আপনি সবসময় ফলের আশা করেন যে কিভাবে আপনার সেই কাজের মাধ্যমে আপনি ভালো ফল পাচ্ছেন।জমানোর ক্ষেত্রেও ঠিক একি  ব্যাপার,আপনি যেভাবে টাকা জমাচ্ছেন তা যদি আপনি দেখতেন না পান যে  আপনি কত টাকা জমালেন, কত টাকা জমে হলো তাহলে কিন্তু আপনার মধ্যে সেই এন্থুসিয়াসম (অনুপ্রেরণা)টি  কাজ করবে না।


আপনার মধ্যে কিন্তু অনুপ্রেরণা আসবেনা যাতে করে আপনি বেশি করে টাকা জমানো হোক তা চাইবেন বা যাতে আরো বেশি টাকাটা আপনার জমে যায় ।


Best money tips in Bangla

সপ্তম সেভিং টিপস

Create an Emergency Fund.

জমানোর ক্ষেত্রে এই টিপসটি খুব বেশি ভাইটাল এবং ইম্পরট্যান্ট ব্যাপার। ধরুন হঠাৎ করে আপনার কোন রোগ হল,কোন সমস্যা হল তাতে করে আপনার কিন্তু জমানো টাকায় হাত পড়তে পারে । তার জন্য আপনি শুরু থেকে যদি কিছু কিছু করে একটা ইমার্জেন্সি ফান্ড তৈরি করে রাখেন টাকা জমিয়ে,যাতে করে আপনার কোন হঠাৎ যে সমস্যা গুলো আছে সেগুলো কে ফেস করার জন্য আপনি সেখান থেকে টাকা তুলতে পারেন।এতে করে আপনি টেনশনমুক্তও থাকলেন।


এতে আপনার  জমানো টাকায় হাত পড়ে না,একবার কিন্তু জমানো টাকায় হাত পড়ে গেল সে টাকা আর জমতে চায়না।


এই হলো টাকা জমানোর সাতটি টিপস।এগুলোর মধ্যে বেশ কয়েকটি  টিপস আমি নিজেও এপলাই করেছি নিজের উপরে এবং সে জন্যই পোস্টটি করেছি। তো বন্ধুরা পোস্টটি  যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে নিজের জীবনে এপলাই করে দেখুন এবং বন্ধুদের সাথে,কলিগদের সাথে শেয়ার করুন যাতে তারাও এ ব্যাপারে জানতে পারে আর বেশি করে সেভ করতে পারে তাদের উজ্জ্বল ভবিষ্যতের জন্য।

আরও পড়ুন:  Never lose hope Bangla short story-Inspirational story

অসহায় মানুষের পাশে দাঁড়ানো উক্তি


Post a Comment

1 Comments

Please don't enter any spam links in the comment box.