Conquer the fear of the mind in Bangla-Story of overcoming fear


Motivational story
Conquer the fear of the mind/social phobia

মনের ভয়কে জয় করুন

Story of overcoming fear/Motivmotivational story bangla/fear of people

আজ আমি আপনাদের মাঝে এমন একটি গল্প শেয়ার করবো ,যেটি  জানার পর আপনার মনের ভয় দূর করে আপনার জীবন পরিবর্তন করতে সাহায্য করবে।আপনি আপনার সামনের সকল ভয়কে জয় করতে সক্ষম হবেন। তাহলে আসুন গল্পটি জেনে নিই ।

একটি গ্রামে মস্ত বড় একটি বটগাছ ছিল আর সেই বিশাল গাছটির নিচে অনেকগুলো ইঁদুর বাসা বানিয়ে থাকতো।কিন্তু তাদের মধ্যে একটি  ইঁদুর  ছিল যে বিড়ালকে ভীষণ ভয় পেত।তাই সবসময় বিড়ালের ভয়ে নিজের বাসার মধ্যেই থাকতো।শুধুমাত্র কিছু জরুরী দরকার পড়লে তবেই সে তার বাসা থেকে বাইরে বের হত।বিড়ালকে সে এতটাই ভয় পেত যে একা একা বাইরে বের হতে সাহস পেত না।তাই সে তার কোনো না কোনো সাথীকে নিয়ে তবেই যেত।


একবার কোনো একটা কারণে তাকে বাইরে বের  হতে হবে কিন্তু তার সাথী বা বন্ধু কোন ইঁদুরই তখন সেখানে ছিল না।কিন্তু তার যাওয়াটাও খুব জরুরি ছিল।এজন্য সে সেখানকার একটি অচেনা ইঁদুরকে তার সমস্যার কথা বলে।অচেনা ইঁদুরটি তার সব কথা শুনে তার সাথে যেতে রাজি হয়ে যায়। কিছু সময় তারা দুজন একসাথে কাটানোর পর অচেনা ইঁদুরটি বুঝতে পারে যে এই ইঁদুরটি একটু বেশি ভয়ে ভয়ে রয়েছে।


তখন সে ওই ভীতু ইঁদুরটিকে জিজ্ঞাসা করে যে, তুমি এত ভয়ে ভয়ে কেন আছো? এ ব্যাপারে আমি কি তোমাকে কোন সাহায্য করতে পারি?তখন সে ভীতু ইঁদুরটি বলে যে, "বিড়ালকে দেখলেই আমার   অনেক ভয় লাগে,বিড়ালকে আমি খুব ভয় পাই তাই। "তখন এই অচেনা ইঁদুরটি  তাকে বলে যে, "আমার কাছে একটি শক্তি আছে যেটা দিয়ে আমি তোমার রূপ বদলে তোমাকে বিড়াল বানিয়ে দিতে পারি।"


অচেনা ইঁদুরের এই কথা শুনে সে ভীষণ খুশি হয়ে যায় আর তাকে বিড়াল বানিয়ে দিতে বলে। অচেনা ইঁদুরটি  তখন তাকে বিড়াল বানিয়ে দেয়।ভীতু ইঁদুরটি তখন ভীষণ খুশি হয়ে যায় কারণ এখন আর বিড়াল কে দেখে তার ভয় পাওয়ার কোন দরকার নেই।এখন সে নির্ভয়ে যখন ইচ্ছা বাইরে ঘুরতে পারবে।যেখানে খুশি যেতে পারবে। কিছুদিন এভাবেই যেতে থাকে,সে সাহসী হয়ে চারিদিকে ঘুরতে থাকে।


Motivational story/story of overcoming fear/social phobia/fear of people

কিন্তু একদিন কিছু কুকুর তার পিছনে পড়ে যায় ।কুকুরগুলো তাকে তাড়া করে আর এবার সে কুকুরকে দেখে ভয় পেতে শুরু করে।তখন সে আবার ওই অচেনা ইঁদুরটির কাছে যায় আর নিজের ভয়ের কথা তাকে শোনায়।অচেনা ইঁদুর সব শুনে তাকে এবার কুকুর বানিয়ে দেয়।কিন্তু বিড়াল থেকে কুকুর হয়ে যেই সে জঙ্গলে যায় জঙ্গলের বাঘ তার পিছনে পড়ে যায় ।আর এবার সে বাঘকে কে দেখে ভয় পেতে শুরু করে। 


তখন সে আবার ওই অচেনা ইঁদুরের কাছে যায় আর নিজের ভয়ের কথা তাকে শোনায়। অচেনা ইঁদুর সব শুনে তাকে এবার বাঘ বানিয়ে দেয়।ভীতু ইঁদুরটি তখন ভাবে এখন আর কোন ভয় নেই তার কারণ সে এখন জঙ্গলের রাজা হয়ে গিয়েছে।কিন্তু বাঘ হয়ে যে সে জঙ্গলে ঢুকে তার পেছনে কিছু শিকারি লেগে যায় আর অনেক মুশকিল এর মধ্য দিয়ে নিজের জান বাঁচিয়ে সেখান থেকে সে পালায়।আর এবার সে শিকারি মানুষগুলোর ভয় পেতে থাকে।


এরপর মাঝে মাঝেই তারা বাঘ শিকার করতে জঙ্গলে চলে আসে আর তার শরীরটা অনেক বড় হওয়ার কারণে সে যেখানে সেখানে লুকাতেও পারে না। তখন সে বিষয়ে দুঃখী হয়ে আবার সেই অচেনা ইঁদুরটির কাছে যায় আর তার সমস্যার কথা বলেন।অচেনা ইঁদুরটি তখন তাকে বলে যে আমি আমার শক্তির প্রয়োগ করে তোমাকে যে কোন কিছুই বানিয়ে দিতে পারি কিন্তু তাতে কোন লাভ হবে না। তুমি যা কিছুই হয়ে যাও না কেন,তুমি তবুও ভয় পাবে।

Motivational story/story of overcoming fear/fear of people

তোমার ভিতরের ভয় দূর হবে না কারণ, তোমার ভয় তোমার মনের সাথে জুড়ে আছে। আর তোমার মন এখনো ওই ভীতু ইঁদুরের মতনই আছে।আমি আমার শক্তি দিয়ে তোমার শরীরকে বদলে দিতে পারব কিন্তু তোমার মনকে আমি কখনোবদলাতে পারবো না।তাই তুমি শারীরিকভাবে যতই শক্তিশালী হয়ে যাও না কেনো তবুও তুমি যে ভীতু সেই ভিতর থেকে যাবে ।ভয় থেকে মুক্তি তুমি তখনি পাবে যখন তোমার অন্তরের ভয়কে  হারিয়ে তুমি সাহসী হয়ে উঠবে ।আর এই হারানোর লড়াইটা তোমাকে নিজে একা একাই লড়তে হবে।তখন সে ভীতু ইঁদুর সব কিছু বুঝে যায় আর  তার ভয়ের কারণ খুঁজে পায় এবং সে নিজেকে নিজে বদলে সাহসী হয়ে বাঁচার সংকল্প করে।


আমাদের মধ্যেও এমন অনেক মানুষ আছে যাদের জীবনের বাস্তবতা কিছুটা এরকমই। তারা সর্বদা মনের মধ্যে কিছু না কিছু ভয় ও আশঙ্কা নিয়ে বাঁচতে থাকে।একজন স্টুডেন্ট এক্সাম দিতে গিয়ে ভয় পায়,যারা চাকরি করে তারা তাদের বসকে দেখে ভয় পায়,কিছু মানুষ বাইরের পরিবেশে যেতে ভয় পায়,মানুষের সাথে কথা বলতে ভয় পায়।আমি জানি যে ভয় আমাদের সবারই লাগে।এমনকি যারা জীবনে সফল হয় তাদেরও ভয় লাগে।কিন্তু তারা তাদের ভয় কে ততটা কেয়ার করে না বরং তারা সাহসের সাথে সেগুলোর সম্মুখীন হয় আর বড় থেকে বড় ভয়কে তারা হারিয়ে দেয়।আর ভয়কে হারিয়ে জীবনে সফল হয়ে দেখায়। 


ভয় এমন একটি জিনিস যেটা কখনোই আমাদেরকে আমাদের লক্ষ্যে পৌঁছাতে দেয় না।কারণ ভয় পেয়ে হয় আমরা আমাদের সিদ্ধান্ত বদলিয়ে নেই নয়তো নিজেকেই সম্পূর্ণ বদলে নেই।যদি আপনাকে জীবনে আগে এগিয়ে যেতে হয় তাহলে নিজের ভিতরের ভয়কে পিছনে ফেলে তবেই এগোতে হবে।নিজের মন থেকে সকল ভয় দূর করে দিন আর সামনে সাহসের পাখা মেলে এগিয়ে যান।দেখতে পাবেন একটি সুন্দর জীবন আপনার জন্য অপেক্ষা করছে।গল্পটি আপনাদের  কেমন লাগলো সেটা কমেন্ট করে অবশ্যই জানাবেন আর আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন।


আরো পড়ুন: 


Post a Comment

0 Comments