10 motivational tips of Elon Musk in bangla

10 motivational tips of Elon Musk
Elon musk/Owner of tesla/Elon musk Paypal


10 motivational tips of Elon Musk in Bangla-

Motivational tips/Elon Musk এর সফলতার ১০টি চাবিকাঠি/Elon Musk Top 10 Success Tips


Elon Musk (Owner of tesla)যেখানে হাত দিয়েছেন সেখানেই সফলতা পেয়েছেন।খুব ভালোভাবে পর্যবেক্ষণ করলে তার জীবন থেকে আমরা দেখতে পাই শত বাঁধা বিপত্তির মুখোমুখি হয়েও তার লক্ষ্যে তিনি অবিচল ছিলেন।প্রতিকূলতার সাথে যুদ্ধ করে গেছেন দৃঢ় যোদ্ধার মত ।ব্যর্থতায় দ্রুত হাল ছেড়ে দিয়ে পদ পরিবর্তন করেন নি ইলোন মাস্ক(Elon Musk)। নিজেকে মানিয়ে নেওয়ার চেষ্টা করেন তিনি। যদিও অপ্রতিরোধ্য কোন বাঁধা এসে  তার পথ আগলে দাঁড়ায় তিনি সেখানে মাথা গরম করে ঝাঁপিয়ে পড়েন নি বরং এমন সময়গুলোতে তিনি বুদ্ধিমত্তার পরিচয় দিয়েছেন। 



Owner of tesla সমস্যা থেকে দূরে সরে এসে পর্যবেক্ষণ করার চেষ্টা করেছেন।তিনি যে পথে যাচ্ছেন সেটা আসলে ঠিক পথে হাঁটছেন কিনা বা এই পথের সামনে এগিয়ে যাওয়ার কোনো সুযোগ আছে কিনা। তিনি তার স্বপ্ন ও সামর্থ্যের সাথে পরিকল্পনাকে প্রয়োজনমতো বদলে ফেলতেন।আর তার এই তুখোড় কৌশলের মাধ্যমেই  তিনি প্রথম বার ব্যর্থ হলেও পরের বার ঠিকই সাফল্যের দেখা পেয়ে যেতেন।


এবার আসা যাক কেন Elon musk business সফল হয়েছেন,তার সফলতার পেছনের কৌশল ও সফলতার সূত্র গুলো কি কি?তরুণ স্বপ্নবাজদের  জন্য তার কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ।


Tesla company owner/Tesla owner

১.হতাশ হয়ে ছেড়ে দেবে না

Elon Musk (ইলোন মাস্ক)কে প্রশ্ন করা হয়েছিল পর পর তিনবার রকেট উড়িয়ে আপনি  ব্যর্থ হলেন  আপনার কি মনে হয় নি এবার কাজ বন্ধ করে দেওয়া উচিত?উত্তরে Elon Musk বলেছিলেন কখনই না।তাকে আবার প্রশ্ন করা হলো,কেন  মনে হয়নি?তিনি উত্তরে বললেন, কারণ আমি কখনো ছেড়ে দেই না।কাজটি করার জন্য আমি পুরোটাই দিয়েছি।হয় থাকবো না হয় পুরোপুরি শেষ হয়ে যাব।তাই বলছি কোন কিছু করতে শুরু করে কখনো ছেড়ে দেবেন না।


10  motivational tips of Elon Musk in Bangla/Elon Musk এর সফলতার ১০টি চাবিকাঠি/Elon musk Paypal

২.ভালোবাসার কাজটি করো

তুমি যে কাজটিই করো না কেন তোমাকে সে কাজকে ভালোবাসতে হবে। এমন কি তুমি যদি সেরাদের সেরাও হও এর পরও কিন্তু তোমার ব্যর্থ হওয়ার সম্ভাবনা আছে। তাই আমার মনে হয় তোমার সেই কাজটি করা উচিত যেটি তুমি ভালোবাসো।আর তা না হলে একসময় সবকিছু অর্থহীন মনে হবে তোমার কাছে, জীবনটা অনেক ছোট মনে হবে। যদি তুমি তোমার ভালোবাসার কাজটি করো তাহলে যেটা হবে তুমি যখন কাজের মধ্যে থাকবে না এমনকি তখনও তুমি তোমার কাজটি নিয়ে ভাববে।ভালোবাসা এমন একটা ব্যাপার যা তোমাকে চুম্বকের মত করে টানবে। তাই কাজকে ভালো না বাসলে সবকিছু এর বিপরীতে হবে।



 ৩.অন্যদের কথায় নিজেকে প্রভাবিত করো না

Elon musk business||

আমি যখন আমার কোম্পানি শুরু করি তখন অসংখ্য মানুষ বলেছিল আমি পাগলামি করছি।আমার খুব কাছের এক বন্ধু আমাকে রকেট লঞ্চ করার পর কিভাবে ধ্বংস হয়ে যায় তার একটা ভিডিও সিরিজ দিয়েছিল। এবং সেগুলো আমাকে দেখতে বাধ্যও করেছিল সে।আসলে সে চাইছিল না আমি আমার পয়সা এভাবে নষ্ট করি।আমরা ভাগ্যবান যে মাত্র কয়েকটি ব্যর্থতার পরেই আমরা সাফল্যের মুখ দেখছি। 


৪.ঝুঁকি গ্রহণ করো 

তোমাদের যাদের স্ত্রী  সন্তান নেই এখনই তাদের রিস্ক নেয়ার সময় । তুমি যত বড় হতে থাকবে ততই তোমার চারদিক থেকে বাঁধা আসতে থাকবে।যখন তোমার পরিবার হবে তখন রিস্ক নেয়ার মধ্যে তোমার পরিবারও এসে যাবে। যদি রিস্কটা ঠিকভাবে তোমার মত করে কাজ না করে তখন বিষয়টা খুব জটিল হয়ে পড়বে। তাই এসব বাঁধায়  পড়ার আগেই তোমার কাজগুলো শুরু করা উচিত। আমি অবশ্যই তোমাদের রিস্ক নিতে  উৎসাহী করব।কারণ বড় কিছু অর্জন করতে হলে রিস্ক নেয়ার বিকল্প নেই।



৫.চেষ্টা করতে হবে 

Elon Musk কে প্রশ্ন করা হয়েছিল আপনি একটা কার কোম্পানি শুরু করলেন আবার সেটাতে সফলও হয়ে গেলেন।এই ব্যাপারটিকে  আপনি কিভাবে মূল্যায়ন করবেন?এর উত্তরে ইলোন বলেছিলেন,আমি আসলে ভাবিনি "টেসলা"(Tesla)এতটা সফলতা পাবে ।আমি ভেবেছিলাম হয়তো প্রজেক্টটা ব্যর্থ প্রজেক্ট হবে।তবে আমি এটা ভেবেছিলাম যে আমরা অন্তত মানুষের মধ্যে ইলেকট্রিক কার নিয়ে কিছু ভুল ধারনা দূর করবো।


10 motivational tips of Elon Musk
Tesla owner/owner of tesla/Elon musk Paypal


যেমন- ইলেকট্রিক কার দেখতে সুন্দর হয় না,ধীরগতিতে চলে,গলফ কারের মতো বোরিং এসব। প্রশ্নকর্তা তখন বললেন ,কিন্তু আপনি তো বলেছেন যে আপনি ভাবেন নি আপনার কোম্পানি এই প্রজেক্টে সাফল্যের মুখ দেখবে তারপরও কেন করলেন কাজটি?জবাবে ইলোন বলেছেন আপনার কাজটি ব্যর্থ  হতে পারে ভেবে না করার চেয়ে  কাজটি  সফল করার জন্য একবার চেষ্টা করাটা আমার কাছে গুরুত্বপূর্ণ মনে হয়। 


 আরও পড়ুন:Google CEO Sundar Pichai's life story in Bangla


৬.কঠোর পরিশ্রম করো

তুমি যদি একটি ব্যবসা শুরু করতে চাও তাহলে এর জন্য তোমাকে অসম্ভব পরিশ্রম করতে হবে।অসম্ভব বলতে আমি আসলে কি বুঝতে চেয়েছি??Elon Musk বলেন যখন আমি আর আমার ভাই মিলে আমাদের প্রথম কোম্পানি  শুরু করি তখন কোনো এপার্টমেন্ট নেয়নি। শুধুমাত্র একটা ছোট্ট রুম নিয়ে কাজ শুরু করেছিলাম ।আমরা সোফাতেই ঘুমাতাম।সময়গুলো সত্যি অনেক কঠিন ছিল।আমাদের একটা কম্পিউটার ছিল। আমি সারারাত কোডিং  করতাম আর দিনের বেলা ওয়েবসাইটে কাজ করতাম।সপ্তাহের ৭ দিনই, সবসময়।


তাই আমি বলবো তুমি যদি কোন কোম্পানি শুরু করো তাহলে তোমাকে প্রতিটি ঘন্টার মূল্য দিতে হবে।আমি একটি সোজা অংকের মাধ্যমে বুঝতে চাই।যদি কেউ ৫০ ঘন্টা কাজ করে আর তুমি যদি ১০০ ঘন্টা কাজ করো তাহলে তুমি অন্য কোম্পনির চেয়ে বছরে দ্বিগুন কাজ করতে পারবে।


৭.প্রচারণার চেয়ে গুনগত মানের দিকে বেশি জোর দাও 

Tesla CEO Elon Musk  বলেন ,আমরা আমাদের পণ্যের ক্ষেত্রে বাইরের দিকের চেয়ে ভেতরের দিকে গুরুত্ব বেশি দিয়েছি । অসংখ্য কোম্পানি এটি নিয়ে খুব দ্বিধাদ্বন্দ্বে  থাকে। তারা তাদের প্রোডাক্ট কোয়ালিটি ভালো না করেই অন্য সব দিকে  বেশি নজর দেয় ।কিন্তু আমরা "টেসলা"র বিজ্ঞাপনের জন্য কোন খরচ করেনি বরং আমরা আমাদের কোয়ালিটি  আরও ভালো করার জন্য সবকিছু খরচ করেছি। আর আমি মনে করি এভাবেই করা উচিত।


যে কোন কোম্পানির জন্য এটাই সত্যি। আপনার পদক্ষেপটি  যদি  প্রোডাক্টের কোয়ালিটি  বাড়ায় তাহলে কাজটি করুন, আর না হলে সেই কাজ বন্ধ করে দিন।


৮. সমস্যার সমাধান করতে পারে এমন লোক খুঁজে নিন 

 আমি আমার কোম্পানিতে যখন কারো জব ইন্টারভিউ নিই  তখন আমি তাদেরকে প্রশ্ন করি,কাজ করতে গিয়ে তারা কি ধরনের সমস্যার সম্মুখীন হয়েছিলেন এবং কিভাবে সমস্যার সমাধান করেছিলেন।কেউ যদি সত্যি সত্যি কোন সমস্যার সমাধান করে থাকে তাহলে আমার প্রশ্নের উত্তর হিসেবে তার সমস্যার সমাধানে তাদের চেষ্টা করা অনেকগুলো উপায়ের কথা বলবে।আর যদি কেউ বলতে না পারে তবে বোঝা যায় যে সে আসলে সমস্যাটির নিজে সমাধান করেনি। কারন যদি কেউ সত্যিই কোনো সমস্যার মধ্য দিয়ে যায় তবে সে সেটিকে কখনো ভুলে যাবেনা।


 ৯.চমৎকার একটি টীম তৈরী করুন 

আপনি যদি কোন কোম্পানি নিয়ে কাজ শুরু করেন  বা কোন কোম্পানিতে চাকরি করেন  তাহলে সবার আগে কিছু উদ্যমী মানুষেকে সংগ্রহ করুন,তাদের মনোযোগ আকর্ষণের চেষ্টা করুন।কারণ কাজের ক্ষেত্রে যদি আপনি  একটি চমৎকার টীম  তৈরি করতে পারেন  সেটা আপনার কাজকে অনেক দূর নিয়ে যাবে ।যদি আপনার নিজের কোম্পানি হয় তাহলে এমন মানুষকে নিয়োগ দান করুন যারা সবাই মিলে একটা প্রোডাক্ট অথবা সার্ভিস হিসেবে কাজ  করবে।তারা কতটা মেধাবী,পরিশ্রমী  আর কাজে কতটা মনোযোগী এই গুনগুলো নির্ধারণ করে দিবে আপনার প্রতিষ্ঠানের সফলতা।তাই একেবারে নতুন একটি কোম্পানি প্রতিষ্ঠার জন্য সবার আগে এরকম পরিশ্রমী আর  মেধাবী মানুষদের নিয়ে তৈরী একটি টীম হয়ে কাজ করা উচিত।


১০ .আপনার পণ্যটি যেন সবার চেয়ে সেরা  হয় 

 আপনাকে  এটি মনে রাখা উচিত যে আপনি যে পণ্যটি নিয়ে কাজ করছেন সেটি যেন মানের দিক থেকে খুব ভালো হয় যা সবার কাছে গ্রহণযোগ্যতা পাবে।আমি আবারো এই কথা বলছি যে,আপনি যে পণটি নিয়ে কাজ করছেন সেটি যদি একেবারেই নতুন কিছু না হয়ে থাকে তাহলে  সে পণ্যের যদি ভালো চাহিদা থাকে তাহলে সে পণ্যের বড় বড় প্রতিযোগীও আছে।সুতরাং আপনার পণ্যটি হতে হবে সবার চাইতে সেরা।কারণ  ক্রেতারা এসেই  জানতে চাইবে বাজারে নামিদামি ব্র্যান্ডয়ের পণ্য থাকতে আমি কেন এটি নিব?এর বিশেষত্বই বা কি?যদি তাদের অন্য পণ্যের সাথে আপনার পণ্যের একটি বড় পার্থক্য দেখানো যায় তাহলেই তারা আগ্রহী হবে।পার্থক্য হতে হবে অনেক।তাছাড়া টিকে থাকা সম্ভব নয়।


এই ছিল Tesla company owner এলোন মাস্কের (Elon Musk tesla ceo)সফলতার ১০টি শর্ত(10  motivational tips of Elon Musk)।আশা করি আপনাদের ভালো লেগেছে।আপনারাও এলোন মাস্কের (Elon Musk tesla ceo)সফলতার ১০টি শর্ত নিজেদের জীবনের প্রয়োগ করে নিজেদেরও সফল ব্যক্তি করে গড়ে তুলতে পারবেন ।




Post a Comment

2 Comments

  1. wow amazing information. I liked it. It was very helpful. https://fareedgh.com/smoking-after-tooth-extraction/

    ReplyDelete

Please don't enter any spam links in the comment box.