An inspirational story of Jack Ma-short story in bangla

the founder of alibaba
জ্যাক মা'র একটি অনুপ্রেরণামূলক গল্প
An inspirational story of Jack Ma
 The founder of Alibaba
Inspirational story/short story
story online/short story in Bangla

যারা স্বপ্ন দেখতে জানে তারা স্বপ্ন বুনতেও পারে। আমরা স্বপ্ন দেখি কিন্তু বুনতে গিয়েই খেতে হয় হোঁচট। প্রথমবারের হোঁচটে বিধ্বস্ত হয়ে যায় আমাদের মন। যখন  একই হোঁচট বার   বার হতে থাকে তখন সম্পুর্ন মানসিকতা-ই বিগড়ে  যায় আর কিছু করার মন-মানসিকতা বাকি থাকে না।



 কিন্তু এমন কিছু মানুষ আছেনা  যারা বারবার নয় বহুবার অকৃতকার্য হয়েছে,সফলতার মুখ দেখেনি,দেখেনি সফলতার উল্লাসিত মুহূর্তগুলো। শুধু বুনেছেন স্বপ্ন গড়ার অলৌকীক কোন কিছু উত্তেজনা ।

আজ আমি আপনাদের এমন একজনের সাথে পরিচয় করাতে যাচ্ছি যার কাছে বিফলতাও মাথা নুইয়েছিল তার নাম জ্যাক মা।১৯৬৪ সালে গণ চীনে জন্ম নেয়া অদম্য বালক জ্যাক মা। নিজ মাতৃভাষার গণ্ডি পেরিয়ে যাওয়ার জন্য তিনি ছোটকালে অদম্য এক ফ্রি সার্ভিস প্রদান করেন। ইংরেজি ভাষা শিখার জন্য তিনি বাড়ি থেকে ৪০ মি: পথ পাড়ি দিয়ে প্রতিদিন স্থানীয় হাঙজু নামক হোটেলে জেতেন বিদেশি পর্যটকদের সাথে কথা বলার জন্য। ইংরেজি শিক্ষার উদ্দিগ্নতা তাকে  বহুদূর  নিয়ে গিয়েছিল,ইংরেজি কথোপকথন শোনার জন্য রেডিওতে কান পেতে থাকতেন।



 ইংরেজী ভাষা রপ্ত করার উদ্দেশ্যেই ঐ হোটেলে চাকরি নেন,   এমন একটি চাকরি যার কোনো আর্থিক মূল্য ছিল না। বিনা পয়সায় তিনি পর্যটকদের পথ প্রদর্শন করাতেন,একটাই উদ্দেশ্য বিদেশিদের সাথে ইংরেজিতে কথোপকথন যেখানে তিনি টানা ৯ বছর কাজ করেন। ছোট একটা ছেলে পথপ্রদর্শন করাচ্ছে কেই-না তার উপর মায়া জন্মাবে।



এক অখ্যাত  বিশ্ববিদ্যালয়ে ইংরেজি প্রশিক্ষক হিসেবে ১২ ডলারের বিনিময়ে  চাকরি গ্রহণ করেন ।এরপর তিনি রপ্তানিমুখী ব্যবসার জন্য ইংরেজি অনুবাদ কেন্দ্র চালু করেন যেহেতু সে  সময় তিনি  ছিলেন ইংরেজিতে খুব পাকা। ১৯৯৪ সালে তিনি প্রথম ইন্টারনেট নামটির সঙ্গে পরিচিত হন। ১৯৯৫ সালের ১ম দিকে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে যান এবং সেখানে এক বন্ধুর সাহায্যে ইন্টারনেটের প্রথম পাঠ নেন । তিনি ইন্টারনেটে বিয়ার লিখে সার্চ দিয়েছিলেন-এতে যে সমস্ত তথ্য পান তার মধ্যে বিভিন্ন দেশের ওয়েবসাইটের অবদান থাকলেও নিজ দেশের  অর্থাৎ চায়নার কোন অবদানই  তার চোখে পড়েনি।


alibaba group founder

এমনকি তার নিজের দেশের তথ্য  ইন্টারনেটের সার্চ দিয়ে না পেয়ে মনঃক্ষুন্ন হয়ে যান। পরে  এক বন্ধুর সহযোগিতায় একটি নিজ দেশী সাধারণ ওয়েবসাইট তৈরি করেন।প্রকাশ করার মাত্র ঘণ্টাখানেকের মধ্যে বিভিন্ন জনের কাছ থেকে তার জন্য  শুভেচ্ছা বার্তা আসতে থাকে।মূলত এটি তার ইন্টারনেট ভিত্তিক ব্যবসায়িক জীবনের  প্রথম অনুপ্রেরণা হিসেবে কাজ করেন।


১৯৯৫ সালে তার স্ত্রী ও কিছু বন্ধু বান্ধব সহযোগিতায় প্রায় 20 হাজার ইউএস ডলার সংগ্রহ করে এবং যুক্তরাষ্ট্রের একজন বন্ধুর  সহযোগিতায় একটি কোম্পানি তৈরি করেন ।তাদের মূল কাজ  ছিল চীনের  বিভিন্ন কোম্পানির জন্য ওয়েবসাইট তৈরি করে দেয়া। ইন্টারনেট কাজের উদ্দেশ্যেই মাঠে নামেন তিনি । সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো- তিনি ওই সময় ওয়েব প্রোগ্রামিং বিষয়ে কিছুই বুঝতেন  না।



তিন বছরের মধ্যে সেই কোম্পানি প্রায় ৮ লক্ষ ইউএস ডলারের মতো মুনাফা লাভ করে। এই পরিমাণটা সেই সময়ের তুলনায় অনেক বিশাল ছিল ।১৯৯৮ সাল থেকে ১৯৯৯ সাল পর্যন্ত তিনি চায়না ইন্টারন্যাশনাল  ইলেকট্রিক কমার্স সেন্টারের প্রধান হয়ে কাজ করেছিলেন



এর পরই পৃথিবীর যুগান্তরকারী ই-কমার্স সাইট আলী বাবা গ্রুপের আইডিয়া বাস্তবায়নের পথ উন্মোচন করেন।আলী বাবা গ্রুপ  প্রতিষ্ঠার জন্য তিনি তার ১৭জন বন্ধুকে নিমন্ত্রণ জানান। কিন্তু একজন ছাড়া বাকী  বাকি সবাই তার আইডিয়াকে  স্টুপিড আইডিয়া  বলে আখ্যায়িত করেছিলেন।এতে  তিনি ভেঙ্গে পড়েননি  বরং স্বনির্ভর হয়েই  যাত্রা শুরুর চিন্তা করেন।



পরিশেষে ১৯৯৯ সালে গড়ে তোলেন তাঁর স্বপ্নের প্রতিষ্ঠান alibaba.com। চীন দেশের ভিতরে প্রথম ব্যবসা শুরু করলেও আন্তর্জাতিকভাবে রূপ দেন পদে পদে  ব্যর্থ হওয়া এই তরুণ উদ্যোগী । ১২ ডলার দিয়ে প্রথম কাজ করে আজ ৪৭.৮বিলিয়ন ডলারের মালিক জ্যাক মা।

জ্যাকমার কয়েকটি শিক্ষনীয় উক্তি :
জ্যাক মা'র একটি অনুপ্রেরণামূলক গল্প -An inspirational story of Jack Ma
Inspirational story/short story
story online/short story in bangla


"আমার বয়স যখন ১২ বছর তখন আমি  একবার পুকুরে গোসল করতে গিয়েছিলাম ,এবং আমার প্রায় মরার মত অবস্থা হয়েছিল। কারণ পুকুরের পানি এতই গভীর ছিলো যে আমি যতটুকু গভীর চিন্তা করি তার থেকেও গভীর"


"তুমি যদি চেষ্টাই না  করো তবে তোমার জন্য সুযোগ আছে কি নেই  বুঝবে  কি করে!"


"হাল ছেড়ে দিওনা ,আজকে কঠিন  দিন যাবে,আগামীকালের দিনটাও খারাপ যাবে 

কিন্তু আগামীকালের পরের দিনটা তোমার  জন্য উজ্জ্বল থাকবে।"


"আমি মনে করি তরুণরা তার আগের প্রজন্ম থেকে উন্নত হয়, আপনার এই কথাটি ভালো না লাগতেও পারে। আমার বাবা  বলেছিলেন   জ্যাক  তুমি আমার মতো হতে পারবে না কিন্তু আমি তার থেকে উত্তম হয়ে দেখিয়েছি ।আমার বাবা তার বাবার থেকে উত্তম ছিল এবং আমার ছেলে মেয়েরা আমার থেকে উত্তম হবে।"

" জীবনে প্রথম দিকে  আমি শুধু বেঁচে থাকার চেষ্টা করতাম ,প্রথম তিন বছরে আমাদের আয় ছিল শূন্য ।আমি আলিবাবা দাঁড়  করার পরে যতবারই  আমি একটি রেস্টুরেন্টে গিয়ে বিল প্রদান করতে চেয়েছি রেস্টুরেন্টের ম্যানেজার আমাকে বলতেন বিল পে করা হয়ে গেছে এবং বলতেন আমি আলিবাবা প্রতিষ্ঠানের একজন ক্রেতা। সেখান থেকে আমি অনেক টাকা আয় করেছি আমি জানি এটা আপনি জানেন না তাই আমি বিলটা নিজেই পে করে দিয়েছি।"

 Inspirational story

আরো পড়ুন: 7 things will totally change your life (Bangla)

Thomas Alva Edison Biography In Bangla



Post a Comment

1 Comments

Please don't enter any spam links in the comment box.